Header Ads

1 / 5
1 / 5
1 / 5
1 / 5
1 / 5

আলফাটোন বাকমুক্ত কবিতার এরেনা - বারীন ঘোষাল

সুদীপ চট্টোপাধ্যায়ের জন্ম ১৯৭৯ তে । ইংরেজি সাহিত্যে স্নাতক, পেশা শিক্ষকতা। লেখালেখি শুরু শূন্য দশকে। পূর্বে অক্ষ (র) যাত্রাকবীর পত্রিকার সাথে এবং বর্তমানে কবিতাডিহি পত্রিজকার সাথে যুক্ত। প্রকাশিত কবিতার বই যেখানে ভ্রমণরেখা (২০০৯) এবং জলাভূমির নক্ষত্ররা সংকলন (২০১৫)। সুদীপের সাম্প্রতিকতম দুটি কাব্য গ্রন্থ আলফাটোন প্রকাশক ধানসিড়ি, মুজরিমপুর প্রকাশক কবিতাডিহি । কবিকে ব্যক্তিগত চিঠির মাধ্যমে গ্রন্থ দুটির আলোচনা করেছেন বিশিষ্ট কবি, প্রবান্ধিক ও চিন্তক শ্রী বারীন ঘোষাল।

মুজরিমপুর

সুদীপ, তোমার দুটো বইয়ের মধ্যে সহজতর ভেবে এই চ্যাটবুকটা প্রথমে খুললাম। খুলে চোখ বোলাতে গিয়ে দেখি এ তো মহাদেশ। চোখের ভ্রমণ শেষই হচ্ছে না। এতদিন তো বসে ছিলাম তোমারই কবিতার জন্য। এই হল নতুন কবিতা, যাতে মূলধারা কবিতার গন্ধমাত্র নেই। ...... দ্রাঘিমা ঘুমিয়ে গেলে তুমিও কি জলবায়ু ... তারপর শীত আসে আকার জাগিয়ে ... বন্ধু নেই একলা খেলার মাঠে --- সিন্ট্যাক্স আর সেমান্টিক্স প্রতিস্থাপনের যে নির্মিতি তুমি আয়ত্ব করেছো তাতে আমি মুগ্ধ হয়ে যাই। কী অসাধারণ কবিতার এই পংক্তিগুলো --- ধ্বনি কাঁপে এটুকু কসুর /নাদান হরফ ভেবে ঘাতক হয়েছি --- দেলকেতাব, আকাশবৃত্তি, লেখাজীবী, আড়ালপ্রহার, গণিতগাছ, পুষ্পআঁধার --- এই সব শব্দবন্ধ অবাক করে। ... মৃদুল মৃদুল এমন ধ্বনির কাছে টলমল লিরিকপুকুর --- এসব ট্রিগার করে আমাকে, জানো সুদীপ, মনে হয় তুমি আমার কবিতাটাই লিখছো। আমার কি মজা ! এবার আর কবিতা না লিখলেও চলে। যদি তুমি তোমার কবিতাগুলি আমাকে পড়াতে থাকো তাহলে কৃতজ্ঞ থাকি। আহাহা ... বুকের যুবতি খুলে ঘুম দেখে পুরনো বকুল --- আহা পতন। তোমার পুরনো নাম পকেটে রেখেছি --- আশ্চর্য ভ্রমণ ফুটেছে--- ...মেলে রাখা শীতের আকার ---
এইসব বীজ ছড়িয়ে রেখেছো কবিতার। সুদীপ, তোমাকে আমি আগে জানিনি কেন ?

    তুলনায় আলফাটোন বাকমুক্ত কবিতার এরেনা। এতে আছে বাক্যের প্রসার। কথা-কবিতার ধরণে। উচ্চারণ সুললিত করার জন্য লিরিকের উপযুক্ত ব্যবহার করেছো। বিষয়বস্তু গড়ে উঠেছে মনোলগে, ডায়ালগে, মুজরিমপুরে যে নির্মাণ ছিল তা যেন খুলে ফেলা হয়েছে, তরলতর হয়েছে। পড়তে ভাল লেগেছে এই কবিতাগুলো --- ধৈবত, ত্রিপিটক, ছায়াছবি, মনসুন, দাওয়াত, কমফোর্ট জোন, ইত্যাদি।
    তবে আমার পছন্দ মুজরিমপুর। তোমার পছন্দও তাই। দুটো বইয়ের কবিতাগুলো আলাদা করার যে ভাবনা তোমার, আমিও সহমত।
    আমার শুভেচ্ছা জেনো। সৃজনে থাকো।

    বারীনদা
 (বারীন ঘোষাল)

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.