Header Ads

1 / 5
1 / 5
1 / 5
1 / 5
1 / 5

সর্বংসহা / দীপঙ্কর বেরা

সবকিছু মেনে নিতে পারলে
আমিই তো ভগবান হয়ে যেতাম ;
বিশ্বসংসারকে তুড়ি মেরে
ঠিক এগিয়ে যেতাম সুউচ্চ বাসনার জীবন রহস্যে
নিজের ইচ্ছায় বাসা বেঁধে
সর্বংসহা মাটির গল্প লিখতে গিয়েও
লেখা হয় নি এক পাতাও
আমার নিজের ভুল , সবটাই মেনে নিতে না পেরে
আত্মমগ্ন রুক্ষ শুষ্ক হয়ে গেছি ;
বিষণ্ণ হাওয়ার দোলায় লুটোপুটি খেয়ে
লজ্জার হাত ধরে বেঁচে উঠেছি বারে বারে
সামাজিক অসম্ভব উদাসীর অসহ্য আচরণে
আমি সৌভাগ্যের অপেক্ষা করে করে
এখুনি রেগে আগুন , পর মুহূর্তে জলে কাদা ;
এখুনি কিছুই মানতে পারছি না
পর মুহূর্তে সহ্যের সীমা পার করে
আমি তথাগত

কেউ জানতে পারে নি সেই কল্পকাহিনী
সমাজের বুকে জীবনের এ আজন্ম- ইতিহাস :
মাঝে মাঝে তারই বিস্ফোরণ ঘটে গেলে
তোমরা সবাই আমাকে দোষ দাও ;
আমার কাণ্ডজ্ঞানের অবস্থানে ইঙ্গিত করো,
আমাকে অপাংক্তেয় করো
আমি অসহায় হয়ে পড়ি
জীবনকে চিনতে আবারও জেগে উঠি
অন্য ভাবে অন্য দিনের আশায় ।।


1 টি মন্তব্য:

Blogger দ্বারা পরিচালিত.