Header Ads

1 / 5
1 / 5
1 / 5
1 / 5
1 / 5

গুচ্ছ কবিতা / পিনাকী ঘোষ

কথারম্ভ

কিছু ফেলা ছড়ানো শব্দ নিয়ে আমার দিনযাপন
এক এক করে তুলে এনে ছড়িয়ে দিলাম
তোমার বিকেলবেলা...

যত্ন

ভাত বেড়ে দিয়ে রোজ তুমি ডাকো,
সময়ে সময়ে এগিয়ে দাও চায়ের কাপ,
চশমার কাচ থেকে সন্তর্পণে মুছে দেওয়া ধুলো
সারা শীতকাল স্নানের গরম জল,
পা ঢেকে দেওয়া চাদর, আরো কত কি
ভাবিনি কোনদিন না চাইতেও এতকিছু পাওয়া যায়

আঙুল

মৃত্যুর কথা মনে এলে আঙুল মনে পড়ে
আঙুলে জড়ানো আঙুল
থাকা না হলেও যাওয়া হোক একসাথে সুনিশ্চিত


অপেক্ষা

রাতবাতিটায় ভিজে অন্ধকার ঘর কিছুটা আচ্ছন্ন
ভেজানো দরজা অল্প ফাঁক
একরাশ অপেক্ষা চোখ বসে থেকে দ্যাখে
সাইকেল হাঁটিয়ে ছেলেটা এসে
রাস্তার আলোগুলো নিভিয়ে দিয়ে গেল


মনখারাপ

হঠাৎ সকালগুলো দুমড়ে ভেঙে পড়ে
হঠাৎ বিকেলগুলো মচকানো নীল ডানা
ভেবে পাইনা, কিসের জন্যে পাগল
ক্যানো এত খুনখারাপি করে


ঘর

কোথাও যেতে হবে
কোথাও একটা গিয়ে পৌঁছতে হবে
চলা শেষ হয়নি এখনও
কিছুটা এখনও বাকি নিভে যেতে
রাস্তা শুধু পথচলা নয়
এর শেষে আছে আমার ঘর
আমার একমাত্র ঠিকানা


শান্তি

বুকে মাথা রাখে
কান পাতে
চোখ বোজে
ঘিরে ধরে হাত
কাঙাল শরীর
ফুটন্ত দুধের মতো
উথলে ওঠে
নতজানু মন


কথাশেষ

আমি এইসব শব্দমালা নিয়ে বাঁচি
আমি রাস্তার ধারে মরতে বসে বাঁচি
আমি রোজ সকাল, বিকেল, সন্ধে, রাতে বাঁচি
ডানা মেলে পাড়ি দেওয়া আমার বাঁচা
জুড়ে দেয় শেষ নদীটার এপার ওপার...



কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.