Header Ads

1 / 5
1 / 5
1 / 5
1 / 5
1 / 5

স্কাইপে কথার পর / স্রোতস্বিনী চট্টোপাধ্যায়

  ভিডিও চ্যাটের মধ্যস্থতায় যখন আমাদের দেখা হয় বছর পাঁচেক পর
                                                   কোন বদ্ধ ঘরে ,
                         তখন শুধু রাত্রি জানে কোনও মোড়োকেই
                                আর তোমায় আলাদা করে চেনা যায় না ,
   আমি একটার পর একটা সুখ স্মৃতি বাতিল করতে করতে মনে করছি
        যদি আমার বাগানের ঈশান কোণে কোনও মরা গাছ আবার নতুন করে বেঁচে ওঠে
                   যদি আবার কোনও পচা গলা লাশ জেগে ওঠে ছাই চাপা আগুন থেকে ,
                                   আমি সমস্ত মরীচিকা পায়ের তলায় পিষে
                                            ওদের গায়ে ঢেউ ছিটিয়ে দেব -
              সমুদ্রের হাওয়া উঠে চারিদিকে তুফান তুলবে
                   মিথ্যে রঙিন শব্দ গুলো জ্বলতে থাকবে মুক্তির আশায়
                আমি চাই না তুমি আর ফিরে এসো এত বছর পরে ,
     সব জেনেও না বোঝার ভান করে যখন তুমি আবার একাধিক পুরনো গল্প বলে যাও ক্রমাগত
               জাদুকরের ভাষায় মুগ্ধ করার চেষ্টা করো আমার চোখের ওপর হাত রেখে
                         আমি তোমার হাত ছায়ার অতলে ডুবিয়ে সমস্ত অঘটনকে পেছনে ফেলে
                                       কোনও মিষ্টি করে ডাকা ডাকনামের দিকে এগোতে পারি না ,
             এক লহমায় সমস্ত স্পর্শকে তুচ্ছ করে আমি ডুব মারি আমার মরচে ধরা সংসারে
                        যেখানে আশ্চর্য লাস্যে পাঁচ বছর ধরে একটু একটু করে আমার ঘর ভাঙ্গছে
                                   আমি শত চেষ্টাতেও দেওয়াল জোড়া দিতে পারছি না
                              শুধু একটার পর একটা ছবি দীর্ঘ নিঃশ্বাসে আমাকে অপরাধী করছে !


২টি মন্তব্য:

Blogger দ্বারা পরিচালিত.