Header Ads

1 / 5
1 / 5
1 / 5
1 / 5
1 / 5

দুটি কবিতা / মনোজ অধিকারী, সাগরিকা ঘোষ

একটি মধ্যবয়স্ক ঘুম
মনোজ অধিকারী

কেবল মাথারা জানে, কোন কাতে শুলে
স্বপ্ন সত্যি হয়
সে রকম করে
অনেক রাত ঘুমাইনি আমি
, কেমন
সত্যি হয়
, নিজের চোখে দেখি
চোখ থাকতে এতই অন্ধ আমি
, কোলের
বাচ্চারা ঘুমিয়ে পড়ে আমি বসে থাকি
সত্যি সত্যি সত্যি
তিন সত্যি

আমি লিখতে শিখি, চাঁদ ও বারুদ

অনির্বাণ এবং...
সাগরিকা ঘোষ


তীব্র
বিষাদ
ভায়োলিনে মিশিয়ে শেষ হয়ে আসা বিকেলের দিকে ছুঁড়ে দিচ্ছি,
মস্ত বড়ো আকাশটা একটু একটু করে
কিশোরীর রোদভেজা গাল হয়ে যাচ্ছে 

'তুমি' সর্বনামে
জ্বাল দিচ্ছি সমস্ত অভিমান
তোমার সংস্পর্শ থেকে ওম নিয়ে
ধীরে ধীরে ফুটে উঠছে একটা গোলাপ

যাকে নিন্দুকে 'পিরীত' বলে ডাকে


কুচিকুচি
করে কেটে ছড়িয়ে দিলে
প্রতিটি ঝগড়া এক একটা ক্যাকটাস

আর

'আমি বাসে উঠে গেছি, হাওড়া নেমে আমার জন্য ওয়েট...'

একটা ভিন্নধর্মী রূপকথার ভূমিকা হয়ে যায়

অলঙ্করণ- চিন্ময় মুখোপাধ্যায় 



কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.