Header Ads

1 / 5
1 / 5
1 / 5
1 / 5
1 / 5

কেন ফিরে আসা / স্বপন পাল

তোমার কাছে প্রয়োজন ছিলো আমার আসার।
গোবর নিকোনো উঠোনের পাশে দাওয়াতে বেশ
যত্ন করেই মাদুর পেতে বসার যোগাড়।
পাশের ঘরেই লক্ষ্মী আছেন ফুলে ও মালায়,
উঠোনে হাঁটা ঘরমুখী তাঁর চরণছাপ,
চালগুঁড়ি দিয়ে আলপনা আঁকা মেঝের মাটি।
ওপাশের ঘরে অশীতিপর লক্ষ্মীবুড়ি
খাটের নীচেই মাটির মালসা ঢাকনা দেওয়া।
ধুনোর গন্ধ ঘর থেকে আসে, জলের গন্ধ পুকুরের থেকে,
হাঁসের শব্দ সম্মিলিত তান ধরে যেন পাঁচালীর পাঠে‍‌‍‌।
তোমার কাছেও প্রয়োজন ছিলো আমার আসার।
আমার রয়েছে মার্বেল মেঝে, নিকোনো উঠোন
স্মৃতিতেই আছে। আমার দেয়ালে গ্রাফিক্স কল্কা,
তবু আলপনা কেন ভাল লাগে !
আমার বসত অনেক উঁচুতে, এ উঠোন ঘর খুবই মাটির।
তোমার কাছে এখনও আমার কি যে প্রয়োজন,
কেন আসি ফের ঘুরে ফিরে ওই দাওয়ায় বসতে
মাদুর টেনে। কেন ফিরে গিয়ে পাল্টাই ছবি
ঈষৎ বদলে পুরাতন ফ্রেমে। ছবি বদলালে
মনের বদল হয় না কি, দূর এতো পাগলামি।
যা কিছু জমা যা কিছু পাওয়া সে সব ঘোচানো এতই সহজ,
এই সবই কবে পরিচয় হয়ে করছে এখন জীবন দাবী।
সব মুছে দিতে যত জোর লাগে ততটা শক্ত নয় শিরদাঁড়া,
তবু প্রয়োজন তোমার কাছেও, তবু প্রয়োজন এখানে আসার।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.