Header Ads

1 / 5
1 / 5
1 / 5
1 / 5
1 / 5

ছাদ / দীপঙ্কর বেরা

আমাদের বাড়ির কোন ছাদ ছিল না                                                   
নতুন স্কুলের তিনতলা ছাদে উঠেই                                                      
দরাজ আকাশ মাঠ প্রান্তর সবুজ বনানী
আরও কত জীবনের আনাগোনায় মন ভরে গিয়েছিল
আমি ভালবেসেছিলাম আমার স্কুল
সতীশ বলেছিল - কি করতে এলি ?
এখানে তো কিছুই দেখার নেই ?
আমি তাকে বোঝাতে পারি নি
আমার অবুঝ আনন্দের অনাবিল সুর

তারপর কত ছাদ এল ছাদ গেল ছাদ হল ,
ছাদের সীমানা পেরিয়ে মাথার ছাদে আকাশ ধরা দিল
এমন কি আজ আমাদের ঘরের ছাদ
অনেক অনেক দূর মুখ তুলে চায় ,
আমি দেখি কতসব কালো কালো ছোপ ছোপ দাগ
এত অব্যক্ত রক্তিম ছাদের মাঝেও
আমার স্কুলের সেই কৈশোর ছাদ
সব সময় আমাকে কোন না কোন ছাদের তলায়
ঠিক দাঁড় করিয়ে দেয়
আমিও ঠিক দেশ গড়া কারিগর হয়ে যাই  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.