Header Ads

1 / 5
1 / 5
1 / 5
1 / 5
1 / 5

এবার ফিরাও মোরে / সুকণ্যা সাহা


ভূমধ্যসাগরের একটি নির্জন দ্বীপে আছি আমি  একাকী  নির্বাসিতা
সকাল বেলায় একতলা কাঠের বাড়িটা  থেকে যখন  বেরোই সামনে  ঘাসে  ঢাকা
সবুজ লন - লনের দুপাশে  আপেল স্ট্রবেরী আর পীচ গাছ- পাকা ফল  মাটিতে গড়ায়
কোনো কচিকাঁচার দল  তা  তুলে নেয় না -লনের সাদা  বেঞ্চিটা  অপেক্ষা করে আমার জন্য
সেও জানে  এখানে পাশে বসবার মতো আমার  কোনো বন্ধু নেই-
এই বাড়িতেই একটু একটু করে গড়ে  উঠছে  আমার  সংসার -
সংসারে  মানুষ দুজন - আমি  আর নির্জনতা
ভাতের থালার  ধোঁওয়ার সঙ্গে, চায়ের কাপের চিনির  সঙ্গে-
আমার  নিঃসঙ্গতা মিশে যায়  কিন্তু  তবুও ক্রমাগত  না ক্ষয়ে গিয়ে আমি  দাঁড়িয়ে  আছি
একাকী উইলো গাছের মতো ইস্পাত কঠিন
ব্যস্ত হয়ে পড়ছি আমি  আর আমাকে নিয়ে  একটু একটু করে সাজিয়ে নিচ্ছি  আমার সংসার- 
নির্জন প্রবাসে-
একটু একটু করে  স্ক্যান্ডিনেভিয়ায় শিকড় ছড়িয়ে পড়ার আগে আমাকে উপড়ে নিয়ে যাও নিজের পরিচিত মাটিতে-
গরম ভাত আর  ইলিশের  ঝোল , টিনের  চালে টুপটাপ  শিল -
নিকোনো  উঠান , তুলসীতলা  আর নদীতে ডুব সাঁতার -এখনও আমাকে এসব  দাও
এখনও আমাকে
এখান থেকে  ফিরিয়ে  নিলে  আমি ভুলে  যাব প্রবাস  জীবন -আতিশয্যের নিঃসঙ্গতা-
ভূমধ্যসাগরীয় নয় আমি ফিরতে চাই ভারত মহাসাগরীয় হয়ে 



কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.