Header Ads

1 / 5
1 / 5
1 / 5
1 / 5
1 / 5

কবিতার কাছে নতজানু / সুমন কল্যাণ

কথা দিয়ে অনেকেই আসে না যেমনদীর্ঘ হয় প্রতীক্ষা
একসময় স্মৃতিও মুছে ফেলে সবকিছু,
অনেক কবিতার সম্ভাবনাও সেভাবেই মুছে গেছে

কলম খুলে বসলেই কবিতা হাজির হবে
                    এ বড়ই অধিকার ফলানো কথা

আমার কবিতারা ভোর রাতে উঠে আসে বিছানার পাশে
জড়িয়ে ধরে আয়েসি ঘুমের মত,
জেগে ওঠার আগেই দোয়েল ঠোঁটে করে নিয়ে গেছে তাকে
আমি শুধু তার আসা যাওয়াটুকু টের পাই

আমার ছোট্ট সোনাই-এর সঙ্গে খেলতে খেলতে দেখি
কবিতারা ফুটে আছে তার দু চোখ জুড়ে;
আমিও চোখে চোখ রাখি

আমার প্রতিদিনের রোজনামচার পায়ে পায়েবি

পোষা বিড়ালের মত খুশি খুশি ঘুরে বেড়ায় ছন্দবদ্ধ শব্দের দল
কি যেন কথা নিয়ে গিন্নির সাথে কথা কাটাকাটি;
তারই মধ্যে দেখি কবিতারা নেমে আসছে বটের ঝুরির মত-
তার কপাল, ভ্রু, ওষ্ঠ, চিবুক, হাতের প্রতিটি মুদ্রা হয়ে উঠছে পঙক্তি
আমি শুধু কবিতার নির্মাণের অপেক্ষায় থাকি

বহু শব্দবোধ আমাদের ভিতর প্রতিনিয়ত বৃষ্টির মত ফুটে উঠেছে
তার অবয়ব এসে বলে গেছে বহুবার- 'আসবো'
তারপর আর আসে নি
 

অলঙ্করণ-সঞ্জীব



1 টি মন্তব্য:

Blogger দ্বারা পরিচালিত.